নিজের জেলাতেই বদলি নিতে পারবেন শিক্ষক শিক্ষিকারা। - BBP NEWS

Breaking

Friday, September 7, 2018

নিজের জেলাতেই বদলি নিতে পারবেন শিক্ষক শিক্ষিকারা।

বিবিপি নিউজ, আকাশ ভট্টাচার্য্য: বহু বছরের আবেদন নিবেদনের পর অবশেষে নড়েচড়ে বসল রাজ্য শিক্ষা দফতর। শিক্ষক দিবসের প্রাক্কালে রাজ্যের শিক্ষা মন্ত্রীর ঘোষণা, এবার থেকে নিজের জেলাতেই বদলি নিতে পারবেন শিক্ষকরা।
তবে প্রথমে প্রাধান্য পাবেন মহিলা শিক্ষিকারা। যাঁদের প্রতিদিনই একশো কিলোমিটার এর বেশী রাস্তা জার্নি করে স্কুলে যাতায়াত করতে হয় তাঁদের সমস্যা মেটাতেই এমন উদ্যোগ ঘোষণা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। তবে শুন্য পদের অভাব থাকলে পাশের জেলাতে পাঠানো হবে।

রাজ্যের শিল্পমন্ত্রী পার্থবাবু জানিয়েছেন, “বর্তমান সরকার চায় না শিক্ষকরা সরকারের হয়ে মিছিলে পা মেলান। শিক্ষকরা নিজের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করুন এটাই সরকারের উদ্দেশ্য।”
তবে প্রতিটি শিক্ষককে বাড়ির কাছাকাছি আনার উদ্যোগ নেবে সরকার। যদিও নিজের জেলায় বদলির বিষয়ে সুস্পষ্ট আইন রয়েছে। আর সেই আইন প্রয়োগ করেই শিক্ষকদের বাড়ির কাছাকাছি নিয়ে আসার উদ্যোগ নেবে রাজ্য সরকার।

এক্ষেত্রে প্রাথমিক থেকে শুরু করে উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক সব স্তরের স্কুলের শিক্ষকদের ক্ষেত্রেই এই ব্যবস্থা কার্যকর হবে। এমনকি কোনও শিক্ষিকা বিয়ের পর স্বামীর কর্মস্থলের কাছাকাছি যাওয়ারও আবেদন করতে পারবেন। কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্যও নিয়ম শিথিল হবে বলে জানা গিয়েছে।

Pages