Rahul Basak বাঙালি প্রথম উদ্যোক্তা যিনি তার ওয়েবসাইট এ বাংলা ভাষা ব্যবহার করেছেন - BBP NEWS

Breaking

সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

Rahul Basak বাঙালি প্রথম উদ্যোক্তা যিনি তার ওয়েবসাইট এ বাংলা ভাষা ব্যবহার করেছেন



বিবিপি নিউজ: পরিসংখ্যান বলে, বিশ্বব্যাপী প্রতি ৭ জন মানুষ এর মধ্যে এক জন এমন মানুষ থাকেন যিনি বাংলা ভাষা বোঝেন।সংখ্যা তা ৩০ কোটি ছাড়িয়ে যাই। অনেক লোকের জন্য, এটি কেবল একটি ভাষা নয়, এটি আবেগেরও একটি ক্ষেত্র।


রাহুল বসাক তাদের মধ্যে একজন, যিনি তার প্রচেষ্টার মাধ্যমে আস্তে আস্তে বাঙালি হিসাবে দেশ এর বিভিন্ন উচ স্তরে বক্তিতা দেন। এবই আজকে তিনি একজন অনন্তঃ জনপ্রিয় নাম উদ্যোক্তা হিসাবে। 


সম্প্রতি, তিনি তার নিজেস্ব ওয়েবসাইট টির একটি বাংলা এডিশন লঞ্চ করেছেন ।  এই উদ্যোগ আগে কখনো পশ্চিম বাংলার কোনো উদ্যোক্তাপতি এর মধ্যে দেখা যাই নি।


“এটা আমাদের একটা বিটা ভার্সন লঞ্চ করেছি আমরা খুব শীঘ্রই আমরা ইটা কে আরো বোরো আকারে এডুকেশনাল পারপাস এ সকলের সামনে তুলে ধরবো । আমি নিজে এখজন ছোট শহর এর থেকে বাংলা মিডিয়াম এ পড়াশোনা করা ছাত্র, তাই এই এডিশন তা অথাৎ বাংলা এডিশন তা লঞ্চ কোর্টে পেরে আমি সত্যি এ খুব আনন্দ অনুভব করছি। বাংলা এবই পৃথিবীর বিভিন্ন কোণে যে সমস্তহ বাংলা এর প্রতি আগ্রহী মানুষ আছে তাদের কাছে, তাদের নিজের ভাষা নিয়ে পৌঁছাতে পেরে আমি খুব এ গর্বিতো. এবই শুধু তাই নোই ধীরে ধীরে এন্ট্রেপ্রেনারশিপ, পাবলিক স্পিকিং এই সব বিষয় যায় বিনামূল্যে তথ্য পাওয়া যাবে আমার ওয়েবসাইটের  এর থেকে।”  - রাহুল বসাক 




রাহুল বসাক একজন সিরিয়াল উদ্যোক্তা, "আমার ক্যানভাস ®" এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও, "মাই ক্যানভাস টক" এর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান সম্পাদক, আন্তর্জাতিক পডকাস্ট এর প্রতিষ্ঠাতা এবং হোস্ট "রাহুলের সাথে ফুর্তির কথা", "শেখার সাথে রাহুল" এর প্রতিষ্ঠাতা। সম্প্রতি মাই ক্যানাস টককে "দ্য বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি" "" উদ্যোক্তা কনক্লেভে "বিজয়ী হিসাবে ভূষিত করেছেন।  রাহুল একজন জাতীয় খ্যাতিযুক্ত মূল বক্তা, ট্যাড্ এক্স (3-টাইমস), জোশ টকস, দেব কথাবার্তা (গুগল বিকাশকারী প্রোগ্রাম), স্পেস টক (নাসা স্পেস স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ইন্ডিয়া), একাধিক আইআইটি, এনআইটি, ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে 60০ টিরও বেশি সংস্থার কাছে। সম্প্রতি, একটি আন্তর্জাতিক সংস্থা "ম্যাপ অফ মি গাই টু স্কুলে" রাহুল বসাকের জীবন নিয়ে সংক্ষিপ্ত ডকুমেন্টেশন তৈরি করেছে। এগুলি ছাড়াও তিনি নিয়মিতভাবে জাতীয় বা আন্তর্জাতিক সংবাদ, পডকাস্ট, রেডিওতে স্থান পান। সম্প্রীতি রাহুল সিলভারিং ফাউন্ডেশন (তামিলনাড়ু, ভারত) দ্বারা, "40 বছরের কম বয়সী ভারতের সবচেয়ে অনুপ্রেরণামূলক" এই খেতাব টি ও অর্জন করেন 


রাহুল বর্তমান এ দুটো সংস্থা এর কোফাউন্ডের একটি হলো "আমার ক্যানভাস" যেখানে তারা মূলতো আর্টিস্ট মানুষ দের শিল্প বিক্রি তাই সহজ করেন এবই দ্বিতীয় হলো "মাই ক্যানভাস টক" যেটা কলকাতা শহর থেকে তৈরী হয়ে উঠা প্রথম স্টেজ বেসড টক্ শো। এছড়া ও রাহুল নিজের ফোটোগ্রাফি নিয়ে ও খুব শীঘ্রই একটা বই ও বের করতে চলেছে।

Pages